মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:১২ অপরাহ্ন

অর্ধলক্ষ হোটেল কর্মচারীর কান্না দেখার কেউ নেই

অর্ধলক্ষ হোটেল কর্মচারীর কান্না দেখার কেউ নেই

স্বদেশ ডেস্ক:

রাজধানীর ফকিরাপুলের দি গাউছিয়া হোটেল অ্যান্ড রেস্টুরেন্টে ৩০ বছরেরও বেশি সময় ধরে ‘বয়’ হিসেবে নিয়োজিত আবুল বাশার। মুগদার ওয়াপদা গলিতে জাহিদের বাড়ির ছোট্ট একটি ঘরে দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে বাশার দম্পতির বসবাস। মাসিক বেতন ৪ হাজার টাকার সঙ্গে খদ্দেরের বকশিশ মিলিয়ে যে আয় হয়, তাতে ভালোই চলছিল সংসার। কিন্তু সেই ভালো থাকার দিন উড়ে গেছে কোভিড-১৯ ঝড়ে; মরে গেছে পরিবারটির সব সুখও। দেশে করোনা ভাইরাসের বিস্তারের পর উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় ২৬ মার্চ থেকে সরকার ঘোষিত সাধারণ ছুটির পর বন্ধ হয়ে গেছে হোটেলটি। সেই থেকে বয় আবুল বাশারও বেকার। এ পর্যন্ত বেতন-ভাতা কিছুই পাননি।

সংসারের চাকা সচল রাখতে রেস্টুরেন্ট মালিক তো বটেই, পরিচিত অনেকের দুয়ারেই ধরনা দিয়েছেন আবুল বাশার। কিন্তু এ ক্রান্তিকালে কোথাও কাজের আশ্বাস পাননি। দরিদ্র এ পরিবারটি সরকারের তরফ থেকেও পায়নি কোনো প্রণোদনা; তাদের খবর নেননি সরকারের দায়িত্বশীল পর্যায়ের কেউই।

ফলে অভুক্ত, অর্ধভুক্ত অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন বাশার তার স্ত্রী-সন্তান নিয়ে। এখন ৩ মাসের বকেয়া ঘরভাড়ার জন্য চাপ দিচ্ছেন বাড়িওয়ালা। গ্রাম থেকে চড়া সুদে ধার করা ৫ হাজার টাকায় এতদিন কোনো রকমে চলেছেন। গত রবিবার ধারের সেই টাকাও শেষ। তাই গত দুদিন ঘরে চুলা জ্বলেনি। পাশের ঘর থেকে এনে বাচ্চাদের মুখে একবেলা খাবার তুলে দিতে পারলেও স্বামী-স্ত্রী কাটিয়েছেন শুধু পানি আর মুড়ি খেয়ে। এখন এ পরিবারটির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে; চোখে অন্ধকার দেখছেন আবুল বাশার। গতকাল মঙ্গলবার দুপুরে মুগদা স্টেডিয়াম চত্বরে কথাগুলো বলার সময় আবুল বাশারের দুচোখ বেয়ে গড়িয়ে পড়ছিল অশ্রু। বলছিলেন, এভাবে চলতে থাকলে আত্মহত্যা করা ছাড়া আর কোনো পথ খোলা দেখছেন না তিনি।

গাউছিয়া হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’-এর বয় মুসলিম ও মানিক, শ্যামলীর আমতলা এলাকার হারুন হোটেলের হেড বাবুর্চি ইসমাঈল, রামপুরার খানাবিলাসী হোটেলের কর্মচারী জিলানী জমাদ্দার ছাড়াও করোনা পরিস্থিতিতে পরিবারের সদস্যদের নিয়ে বেকায়দায় পড়া রাজধানীর বিভিন্ন এলাকায় বসবাসকারী অন্তত ২০ হোটেল কর্মচারীর সঙ্গেও কথা হয় গতকাল।

তাদের ভাষ্য, লকডাউন পরিস্থিতির আগে রাজধানীর বিভিন্ন এলাকায় কর্মরত প্রায় ৭০ হাজার হোটেল কর্মচারী ও তাদের পরিবারের বর্তমান পরিস্থিতিও অভিন্ন। সরকারি সহায়তা, বেতন-ভাতা কোনো কিছুই পাননি। ফলে খেয়ে না খেয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। পরিবারগুলোর কষ্ট কিছুটা লাঘবের আশায় একাধিকবার খাদ্য সহায়তা চেয়ে ঢাকার জেলা প্রশাসক, সিটি মেয়র, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, পুলিশ কমিশনারসহ সরকারি কয়েকটি গুরুত্বপূর্ণ দপ্তরে লিখিত আবেদন জানিয়েছেন। সর্বশেষ গত ১ জুন শ্রম ও কর্মসংস্থান অধিদপ্তরের সচিবের দপ্তরেও সাহায্য প্রার্থনা করে আবেদন করেছে ঢাকা মহানগর হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট শ্রমিক লীগ। কিন্তু অদ্যাবদি সাড়া মেলেনি সংশ্লিষ্ট কারোরই। কেউ নেই রাজধানীর অর্ধ লক্ষাধিক হোটেল কর্মচারীর কান্না দেখার কেউ নেই!

ঢাকা মহানগর হোটেল শ্রমিক লীগের সভাপতি মো. আল আমিন গতকাল আমাদের সময়কে জানান, রাজধানীর ৫০টি থানায় ছোট-বড় আড়াই হাজার হোটেল-রেস্টুরেন্ট রয়েছে। গড়ে ৩০ জন থেকে শুরু করে শতাধিক কর্মী কাজ করে এক একটি প্রতিষ্ঠানে। সেই হিসাবে লক্ষাধিক কর্মী কাজ করেন রাজধানীর হোটেল-রেস্টুরেন্টে। লকডাউনের শুরু থেকে গত ৩০ মে পর্যন্ত বন্ধ থাকায় ৩ মাস বেকার ছিলেন প্রতিষ্ঠানগুলোর কর্মীরা। সরকারি ছুটি উঠিয়ে নেওয়ার পর সীমিত পরিসরে ১০ শতাংশ কর্মী কর্মস্থলে যোগদান করতে পেরেছেন। অন্যরা এখনো বেকার। ফলে আয়ের পথ বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে বর্তমানে মানবেতর জীবনযাপন করছেন ৭০ হাজারেরও বেশি হোটেল শ্রমিক। কয়েক মাসের ঘর ভাড়া জমে গেছে, ঘরেও খাবার নেই তাদের। ধারদেনাসহ স্ত্রীর স্বর্ণ-গহনা বন্ধক দিয়েও কুলিয়ে উঠতে পারছেন না তারা। এমন অবস্থা দাঁড়িয়েছে, এখন আর কেউ তাদের ধারও দিচ্ছে না।

হোটেল শ্রমিক লীগের এ নেতা বলেন, হোটেল মালিকরা কোনো হোটেল কর্মচারীকে নিয়োগপত্র বা পরিচয়পত্র দেন না। ফলে শ্রম আইন অনুযায়ী হোটেলের কর্মচারীরা সব সুযোগ-সুবিধা পাওয়ার হকদার হলেও সব কিছু থেকেই আমরা বঞ্চিত। হোটেল শ্রমিকদের ত্রাণ বরাদ্দ ও বকেয়া বেতন দেওয়ার ব্যবস্থার জন্য ঢাকা জেলা প্রশাসক থেকে শুরু করে সরকারের বেশ কয়েকটি দপ্তরে একাধিকবার আবেদন করা হয়েছে। সরকারের তরফ থেকে প্রণোদনা দেওয়ার কথা বলা হলেও ত্রাণ-প্রণোদনা-বেতন কোনো কিছুই আমরা পাইনি এ পর্যন্ত। হোটেলের কর্মচারীদের প্রণোদনা প্রদানে যে তালিকা করা হয়েছে, তাও পরিপূর্ণ নয়। মালিকরা তাদের মতো করে সরকারের কাছে তালিকা পাঠিয়েছেন। ফলে বাদ পড়েছেন বহু হোটেল কর্মচারী। এখন শ্রমিকরা প্রতিষ্ঠান মালিকদের ফোনের মাধ্যমে বেতন-ভাতা পরিশোধের করার বললে হোটেল-রেস্টুরেন্ট বন্ধসহ বিভিন্ন অজুহাত দেখিয়ে পাশ কাটিয়ে যাচ্ছেন তারা। ফলে অর্ধাহারে-অনাহারে পরিবার-পরিজন নিয়ে দিন যাপন করছেন হোটেল শ্রমিকরা। এ পরিস্থিতিতে হোটেল শ্রমিকরা যেন দুবেলা দুমুঠো ভাত খেতে পারেন সে লক্ষ্যে সবার প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দেওয়ার অনুরোধ জানান তিনি।

ঢাকা মহানগর হোটেল শ্রমিক লীগের সভাপতির অভিযোগ সত্য নয় জানিয়ে সারাদেশের রেস্তোরাঁ মালিক সমিতির সহসভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহ সুলতান খোকন আমাদের সময়কে জানান, লকডাউনের আগ পর্যন্ত সমিতির অন্তর্ভুক্ত সব হোটেল-রেস্টুরেন্টের শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতনাদি পরিশোধ করা হয়েছে। এমনকি লকডাউনের মধ্যেও অনেকেই আলাদাভাবে সাহায্য পেয়েছেন বলে জানতে পেরেছেন তিনি।

ঢাকার অভিজাত এলাকায় কিছু হোটেল-রেস্টুরেন্ট খোলা থাকলেও ৮০ ভাগ হোটেলই এখন বন্ধ। এসব প্রতিষ্ঠান বন্ধ থাকায় শ্রমিকদের পাশাপাশি মালিকরাও বিপাকে রয়েছেন। তবে তারা যে যেভাবে পারছেন, শ্রমিকদের সাহায্য করার চেষ্টা করছেন। সরকারের পক্ষ থেকে হোটেলের শ্রমিকদের যে প্রণোদনা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছিল তা এখনো পাওয়া যায়নি। সরকারের পক্ষ থেকে সাহায্য পেলে একজন কর্মচারীও কষ্টে থাকবেন না। তার পরও বর্তমানে যদি কোনো কর্মচারী কষ্টে থাকেন, তারা সংশ্লিষ্ট কতৃপক্ষকে অবহিত করলে সাধ্যমতো সহায়তার আশ্বাস দেন শাহ সুলতান খোকন।

ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি-সার্বিক) মো. শাহিদুজ্জামান আমাদের সময়কে বলেন, ত্রাণের আবেদনের পরিপ্রেক্ষিতে যাবতীয় ত্রাণ, সাহায্য ও অনুদান জেলা প্রশাসক কার্যালয় থেকে ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। সেখান থেকেই ভুক্তভোগীদের বণ্টন করা হয়, এটিই নিয়ম। তাই ঢাকার হোটেল কর্মচারীরা কী পরিমাণ সাহায্য-সহযোগিতা পেয়েছে তা আলাদাভাবে নিরূপণ করা সম্ভবপর নয় বিধায় বিষয়টি অবগত নন তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877